তথ্য প্রযুক্তি নীতিমালা-২০২১

Wishlist Share
Share Course
Page Link
Share On Social Media

About Course

বর্তমানে তথ্য প্রযুক্তি সেবা কাজে লাগিয়ে ব্যাংকের গ্রাহকদের আরো দ্রুততম সময়ে ব্যাংকিং সেবা প্রদানের উদ্দেশ্যে ব্যাংকের সকল স্তরে তথ্যপ্রযুক্তি সেবা সম্প্রসারণ এর বিভিন্ন কার্যক্রম শুরু করা হয়েছে। ব্যাংকের প্রায় সকল শাখায় দাপ্তরিক কাজে কম্পিউটার ব্যবহৃত হচ্ছে ও ই-মেইলের মাধ্যমে তথ্য আদান-প্রদান করা হচ্ছে। ৬৬টি শাখায় সিবিএস অটোমেশনের মাধ্যমে গ্রাহকদের সেবা প্রদান করা হচ্ছে। অনলাইন শেয়ার ম্যানেজমেন্ট সিস্টেম  সফটওয়্যার ব্যবহার করে শেয়ারহোল্ডারদের শেয়ার সংক্রান্ত সেবা প্রদান করা হচ্ছে। ব্যাংকের নিজস্ব ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া (ফেইসবুক, ইউটিউব ইত্যাদি) ব্যবহার করে গ্রাহক সেবা প্রদান করা হচ্ছে। সর্বোপরি তথ্য প্রযুক্তির সুবিধা ব্যবহার করে আধুনিক ব্যাংকিং সেবা প্রদানের লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম শুরু করা হয়েছে।
প্রযুক্তি পণ্য সমূহের যথাযথ ব্যবহার নিশ্চিত করা না হলে বিভিন্ন সমস্যা পরিলক্ষিত হতে পারে। যেমনঃ তথ্যের অসংগতি, হ্যাকার কর্তৃক তথ্য চুরি/বিনষ্টকরণ, কম্পিউটার ভাইরাস দ্বারা আক্রান্ত হওয়া, যথাযথভাবে ব্যবহার না করার কারণে প্রযুক্তি পণ্য সমূহ দ্রুত নষ্ট হয়ে যাওয়া। ব্যাংকে নিজস্ব কোন তথ্য প্রযুক্তি নীতিমালা না থাকায় আইসিটি বিভাগ থেকে সময়ে-সময়ে এ সংক্রান্ত বিভিন্ন বিষয় সমূহের উপর নির্দেশনা প্রদান করা হয়ে থাকে, যেমন-
    ২.১ ব্যাংকের কোর ব্যাংকিং সিস্টেম সফটওয়্যার (CBS) ব্যবহার সংক্রান্ত নির্দেশনা,
    ২.২ অনলাইন শেয়ার ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার ব্যবহার সংক্রান্ত গাইড লাইন,
    ২.৩ তথ্য সুরক্ষা এবং সংরক্ষণ বিষয়ক নির্দেশনা।
Show More

Course Content

২. আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সকল কার্যালয়ে ব্যবহৃত কম্পিউটারসমূহে সংরক্ষিত তথ্য উপাত্তের নিরাপত্তা নিশ্চিতকরণে করণীয়।

৪. কম্পিউটার রক্ষণাবেক্ষণ ও মেরামত সংক্রান্ত

৫. ইউজার আইডি, পাসওয়ার্ড তৈরী এবং তা ব্যবহার সংক্রান্ত

৭. তথ্য সংরক্ষণ সংক্রান্ত

৮. সমস্যা ব্যবস্থাপনা

১০. চাহিদা ব্যবস্থাপনা