নাগরিক সেবায় উদ্ভাবন
About Course
নাগরিকের প্রয়োজন ও চাহিদা বিবেচনা করে সরকারি সেবা প্রদান প্রক্রিয়া উন্নয়ন বা সহজীকরণই জনপ্রশাসনের উদ্ভাবনের প্রাথমিক উদ্দেশ্য। এ উদ্দেশ্য বাস্তবায়নে কর্মচারীগনের মধ্যে সেবা গ্রহীতার প্রকৃত অবস্থা অনুধাবন, সহমর্মিতা এবং কাঙ্খিত পরিবর্তন অন্বেষণে পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকি গ্রহণের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রয়োজন। এছাড়া নাগরিক সেবার সমস্যা চিহ্নিতকরণের দক্ষতা, সৃজনশীল সমাধান পরিকল্পনা পরিবর্তন ব্যবস্থাপনা, দলীয় উদ্যোগ, নেটওয়ার্কিং ও পার্টনারশিপ, সম্পদ সংগ্রহ, ঝুঁকি ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ক জ্ঞান দক্ষতা ও চর্চা আবশ্যক। উদ্ভাবন চর্চার সাথে সংশ্লিষ্ট এ সকল বিষয় নিয়ে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণটি মূলত ব্যাংকের সকল শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারীগণের এবং ইনোভেশন টিমের উদ্ভাবনী কর্মকাণ্ডে সহায়ক ভূমিকা পালন করবে।
Course Content
নাগরিক সেবায় উদ্ভাবন – মডিউল:১
-
নাগরিক সেবায় উদ্ভাবন-Civil Service Innovation
-
উদ্ভাবন কি? সরকারী পর্যায় উদ্ভাবন বলতে কি বোঝায়?
-
আবিষ্কার ও উদ্ভাবন এর মধ্যে পার্থক্য
02:11 -
উদ্ভাবনের প্রতিবন্ধকতা কি কি?
-
জনপ্রশাসনে উদ্ভাবন
00:35 -
উদ্ভাবনে সফলতার উপায় কি কি?
-
এমপ্যাথি [Empathy]
01:52 -
এমপ্যাথেটিক হবার জন্য প্রধানত যে দুটি জিনিসের প্রয়োজন হয় তা কি কি?
-
মনোভাবের ভিন্নতা [Perspective Difference]
00:20 -
দৃষ্টিভঙ্গি
13:14 -
মডিউল:১ মূল্যায়ন