নাগরিক সেবায় উদ্ভাবন

Wishlist Share
Share Course
Page Link
Share On Social Media

About Course

নাগরিকের প্রয়োজন ও চাহিদা বিবেচনা করে সরকারি সেবা প্রদান প্রক্রিয়া উন্নয়ন বা সহজীকরণই জনপ্রশাসনের উদ্ভাবনের প্রাথমিক উদ্দেশ্য। এ উদ্দেশ্য বাস্তবায়নে কর্মচারীগনের মধ্যে সেবা গ্রহীতার প্রকৃত অবস্থা অনুধাবন, সহমর্মিতা এবং কাঙ্খিত পরিবর্তন অন্বেষণে পরীক্ষা-নিরীক্ষার ঝুঁকি গ্রহণের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রয়োজন। এছাড়া নাগরিক সেবার সমস্যা চিহ্নিতকরণের দক্ষতা, সৃজনশীল সমাধান পরিকল্পনা পরিবর্তন ব্যবস্থাপনা, দলীয় উদ্যোগ, নেটওয়ার্কিং ও পার্টনারশিপ, সম্পদ সংগ্রহ, ঝুঁকি ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ক জ্ঞান দক্ষতা ও চর্চা আবশ্যক। উদ্ভাবন চর্চার সাথে সংশ্লিষ্ট এ সকল বিষয় নিয়ে এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

নাগরিক সেবায় উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণটি মূলত ব্যাংকের সকল শ্রেণীর কর্মকর্তা ও কর্মচারীগণের এবং ইনোভেশন টিমের উদ্ভাবনী কর্মকাণ্ডে সহায়ক ভূমিকা পালন করবে।

Show More

What Will You Learn?

  • জনপ্রশাসনে উদ্ভাবন
  • এমপ্যাথি ও মনোভাবের ভিন্নতা
  • দৃষ্টিভঙ্গি ও সমস্যা চিহ্নিতকরণ
  • সেবা পদ্ধতি সহজিকরণ
  • টিম বিল্ডিং
  • স্টেকহোল্ডার এনালাইসিস
  • নেটওয়ার্কিং ও পার্টনারশিপ
  • রিসোর্স ম্যাপিং
  • ঝুঁকি ব্যবস্থাপনা
  • কর্মপরিকল্পনা
  • নাগরিক সেবায় সোশ্যাল মিডিয়ার ব্যবহার
  • প্রোটোটাইপিং
  • ইনোভেশন টিম ও বাৎসরিক কর্মপরিকল্পনা

Course Content

নাগরিক সেবায় উদ্ভাবন – মডিউল:১

  • নাগরিক সেবায় উদ্ভাবন-Civil Service Innovation
  • উদ্ভাবন কি? সরকারী পর্যায় উদ্ভাবন বলতে কি বোঝায়?
  • আবিষ্কার ও উদ্ভাবন এর মধ্যে পার্থক্য
    02:11
  • উদ্ভাবনের প্রতিবন্ধকতা কি কি?
  • জনপ্রশাসনে উদ্ভাবন
    00:35
  • উদ্ভাবনে সফলতার উপায় কি কি?
  • এমপ্যাথি [Empathy]
    01:52
  • এমপ্যাথেটিক হবার জন্য প্রধানত যে দুটি জিনিসের প্রয়োজন হয় তা কি কি?
  • মনোভাবের ভিন্নতা [Perspective Difference]
    00:20
  • দৃষ্টিভঙ্গি
    13:14
  • মডিউল:১ মূল্যায়ন

নাগরিক সেবায় উদ্ভাবন – মডিউল:২

নাগরিক সেবায় উদ্ভাবন – মডিউল:৩

নাগরিক সেবায় উদ্ভাবন – মডিউল:৪

নাগরিক সেবায় উদ্ভাবন – মডিউল:৫

Student Ratings & Reviews

No Review Yet
No Review Yet